আয়কর রিটার্নের সময়সীমা শেষ, এই মুহূর্তে জমা করবেন আয়কর রিটার্ন?

নতুন অর্থবর্ষ শুরু হওয়ার পর থেকেই ভারতীয় নাগরিকদের মধ্যে ইনকাম ট্যাক্স রিটার্ন নিয়ে আলাপ-আলোচনা শুরু হয়ে যায়। আর এই আলাপ-আলোচনার সূত্র ধরে বলতে হয় যে, নতুন অর্থবর্ষের শুরুতেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, চলতি অর্থবর্ষ অর্থাৎ ২০২৩-২৪ অর্থবর্ষের ৩১ শে জুলাই ২০২৩ তারিখের মধ্যে ভারতীয় জনগণকে আয়কর রিটার্ন সাবমিট করতে হবে। আর ইতিমধ্যেই আয়কর রিটার্নের শেষ তারিখ চলে গিয়েছে। কিন্তু এক্ষেত্রে মূল যে প্রশ্নটি রয়ে যায় তা হল, যারা আয়কর রিটার্নের শেষ তারিখের মধ্যে অর্থাৎ ৩১ শে জুলাই -এর মধ্যে আয়কর রিটার্ন জমা করেননি তাদের ক্ষেত্রে কি পদক্ষেপ গ্রহণ করা হবে? আর ইতিমধ্যেই দেশবাসীর এই সমস্ত প্রশ্নের উত্তর দিতে উদ্যোগী হয়েছে স্বয়ং আয়কর দপ্তরের কর্মকর্তারা।

আয়কর দপ্তরের তরফে প্রকাশিত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, যেসকল ব্যক্তিরা এখনো পর্যন্ত আয়কর রিটার্ন জমা করেননি তারা আগামী দিনেও আয়কর রিটার্ন জমা করার সুযোগ পাবেন। তবে এক্ষেত্রে আয়কর দপ্তরের নিয়ম অনুসারে নির্ধারিত সময়ের পর আয়কর রিটার্ন জমা করার ক্ষেত্রে আবেদনকারী ব্যক্তিকে নির্দিষ্ট হারে জরিমানা জমা করতে হবে। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট -এর তরফে প্রকাশিত তথ্য অনুসারে, নির্ধারিত সময়ের পরে ইনকাম ট্যাক্স জমা করার ক্ষেত্রে আবেদনকারীর আয়ের ওপর ভিত্তি করে ১,০০০ টাকা থেকে শুরু করে ৫,০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে।

income-tax-return

ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফে প্রকাশিত তথ্য অনুসারে, যেকোনো ব্যক্তির বার্ষিক আয় যদি ৫ লক্ষ টাকার তুলনায় কম হয়ে থাকে তবে উক্ত ব্যক্তিকে ১০০০ টাকার জরিমানা দিতে হবে। অন্যদিকে ৫ লক্ষ টাকার বেশি উপার্জনশীল ব্যক্তিদের ক্ষেত্রে নির্ধারিত জরিমানার পরিমাণ সর্বোচ্চ ৫০০০ টাকা। এর পাশাপাশি আরো জানানো হয়েছে যে, ৩১ শে ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে যারা লেট ফাইন সহকারে ইনকাম ট্যাক্স জমা করতে চান তাদের ক্ষেত্রেই এই বিশেষ জরিমানা কার্যকর হবে।

আরও পড়ুন:- মহিলাদের বিনিয়োগের ক্ষেত্রে উল্লেখযোগ্য স্কিমগুলি সম্পর্কে জেনে নিন।

আয়কর দপ্তরে কর্মকর্তাদের তরফে আরো জানানো হয়েছে যে, ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের নিয়ম অনুসারে কোন ব্যক্তি যদি সঙ্গত কারণ সহকারে নির্ধারিত সময়ের পরে ইনকাম ট্যাক্স জমা করতে চান তবে উক্ত ব্যক্তিকে কোনরূপ জরিমানা জমা করতে হবে না। তবে এক্ষেত্রে ইনকাম ট্যাক্স জমা করার পূর্বে দায়িত্বপ্রাপ্ত অফিসারকে ইনকাম ট্যাক্স জমা করার কারণ সম্পর্কে জানাতে হবে, উক্ত অফিসার যদি কারণটিকে যথেষ্ট গুরুত্বপূর্ণ মনে করেন তবেই নির্ধারিত সময়ের পরে আয়কর জমা করার ক্ষেত্রেও আপনাকে কোনোরকম জরিমানা দিতে হবে না। নাগরিকদের সুবিধার্থে আরও জানিয়ে রাখি যে, যেসমস্ত আয়কর প্রদানকারী ব্যক্তিদের উপার্জন আয়কর সীমার নিচে তাদেরও নির্ধারিত সময়ের পরে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে কোনোরূপ জরিমানা দিতে হবে না।

Leave a Comment